আজ থেকে বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার 1 | ArikSoft

আজ থেকে বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার

বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার

দীর্ঘ ২৭ বছর পথযাত্রা পর বন্ধ হয়ে গেল মাইক্রোসফ্ট এর ওয়েব ব্রাউজিং প্লাটফর্ম ইন্টারনেট এক্সপ্লোরার। আর এর মধ্য দিয়ে শেষ হচ্ছে ১৯৯৫ সালে যাত্রা শুরু হওয়া আইকনিক ব্রাউজারটির পথচলা।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হলো মাইক্রোসফট এজ। নতুন এজ ব্রাউজারটি ইন্টারনেট এক্সপ্লোরারের তুলনায় দ্রুতগতির, নিরাপদ এবং ব্যবহারকারীকে আরো আধুনিক ব্রাউজিং অভিজ্ঞতা দেবে। ২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায় ইন্টারনেট এক্সপ্লোরার। তখন বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ছিল এক্সপ্লোরারের ঘরে। তবে প্রতিযোগিতার বাজারে একের পর এক নতুন ব্রাউজারের আবির্ভাব ঘটায় ধীরে ধীরে জনপ্রিয়তা হারাতে থাকে এক্সপ্লোরার।

আরও পড়ুন: কিভাবে এক্সেলে পাসওয়ার্ড ব্যবহার করবেন?

২০১৬ সালেই ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। তখন মাইক্রোসফট এজ নামের নতুন একটি ব্রাউজার বাজারে আনে। এরপর থেকে নতুন ব্রাউজারের ওপরে মনোনিবেশ শুরু করে মার্কিন প্রতিষ্ঠানটি। মূলত ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত তখনই নেয়া হয়েছিল। ২০২০ সাল থেকে পর্যায়ক্রমে বন্ধ হতে থাকে এক্সপ্লোরারের সার্ভিস।

২০২০ সালের নভেম্বর মাসে মাইক্রোসফট টিম থেকে বন্ধ করা হয় ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট। ২০২১ সালের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ করা হয়।

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার থেকে মাইক্রোসফ্ট এজ এ স্যুইচ করবেন?

ব্যবহারকারীদের ইন্টারনেট এক্সপ্লোরার থেকে দূরে সরে যেতে সাহায্য করার জন্য, মাইক্রোসফ্ট এজ-এ একটি IE মোড চালু করেছে। এই মোডটি লিগ্যাসি সাইট এবং অ্যাপগুলির জন্য সমর্থন প্রদান করে৷ মাইক্রোসফ্ট এজ-এ আপনি কীভাবে IE মোড সক্ষম করতে পারেন তা নিচে দেওয়া হলো:

ধাপ ১: উইন্ডোর উপরের-ডান কোণায় উপবৃত্তে ক্লিক করুন।

ধাপ ২: ড্রপ-ডাউন মেনুতে, সেটিংস বোতামে ক্লিক করুন।

ধাপ ৩: বাম দিকে ডিফল্ট ব্রাউজার বিকল্পে ক্লিক করুন।

ধাপ ৪: ‘ইন্টারনেট এক্সপ্লোরার সামঞ্জস্য’ গোষ্ঠীতে যান এবং ‘অ্যালো সাইটগুলিকে ইন্টারনেট এক্সপ্লোরার মোডে পুনরায় লোড করার অনুমতি দিন’ সেটিংটিকে ‘অনুমতি দিন’ সেট করুন।

ধাপ ৫: এখন, এটির নীচের রিস্টার্ট ব্রাউজার বোতামে ক্লিক করুন।

ধাপ ৬: ব্রাউজারটি পুনরায় চালু হয়ে গেলে, উপবৃত্তগুলিতে আবার ক্লিক করুন।

ধাপ ৭ এখন, ইন্টারনেট এক্সপ্লোরার মোড বিকল্পে রিলোড এ ক্লিক করুন।

মাইক্রোসফ্ট এজ ওয়েব ব্রাউজারটি ডাউনলোড করতে এখান ক্লিক করুন।

 

সূত্র: নয়া দিগন্ত।

share post:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *