সিক্রেট মেইল - জি মেইলের নতুন সুবিধা 1 | ArikSoft

সিক্রেট মেইল – জি মেইলের নতুন সুবিধা

ariksoft_confidential_mode_gmail

সম্প্রতি ব্যবহারকারীদের জন্য নতুন একটি সুবিধা নিয়ে এসেছে জিমেইল। আর নাম হলো ‘সিক্রেট মেইল’। এর মাধ্যমে ব্যবহারকারীরা Send ও Open করতে পারবে বিভিন্ন ধরনের সিক্রেট এবং Confidential  ইমেলগুলো।
তবে এর জন্য ব্যবহারকারীদের সিক্রেট মোড অপশনটি ব্যবহার করতে হবে। এ অপশনটি ব্যবহার করার ফলে ইউজাররা নিজেদের সেনসিটিভ তথ্য সুরক্ষিত রাখতে পারবে।
নতুন এ সুবিধাটি ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য অন্যদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা অনেকটা কমিয়ে দেবে। কারণ নতুন এ সুবিধার মাধ্যমে নিজের কোনো প্রয়োজনীয় তথ্য অন্য কোনো প্রয়োজনীয় মেইলে না পাঠিয়ে ভুল কোনো মেইলে পাঠালে অপর প্রান্তের সেই ব্যক্তি এই সব ব্যক্তিগত ও প্রয়োজনীয় তথ্যের কোনো ছবি বা স্ক্রিণশট নিতে পারবে না।
এই সুবিধা পেতে প্রথমে কম্পিউটার অন করে Gmail এ Login করতে হবে। এরপর কম্পোজ অপশনে ক্লিক করতে হবে। এরপর ডানদিকের নিচে থাকা কনফিডেন্সিয়াল মোডের টার্ন অন অপশনে ক্লিক করতে হবে।  (নিচের ছবিতে দেখুন)
ariksoft_confidential_mode_gmail
বাড়তি সতর্কতা হিসেবে ইউজাররা ব্যবহার করতে পারবে  এক্সপায়ারি ডেট এবং পাসকোড। এই সেটিং ব্যবহার করা যাবে মেসেজ টেক্সট এবং যে কোনও অ্যাটাচমেন্টে। এর সুবিধা হলো যদি ইউজাররা ‘নো এসএমএস পাসকোড’ অপশন বেছে নেন, তাহলে যার কাছে মেইল পাঠানো হবে তিনি যদি জিমেইল অ্যাপ ব্যবহার করেন, তাহলে সরাসরি সেই মেসেজ খুলতে পারবেন। আর যারা জিমেইল অ্যাপ ব্যবহার করেন না তাদের দিতে হবে পাসকোড। এক্ষেত্রে যাকে মেসেজ পাঠানো হবে তার ফোন নাম্বার এন্টার করতে হবে।
জিমেলের এই সিক্রেট মোড কম্পিউটার ছাড়াও ব্যবহার করা যাবে আইফোন, অ্যান্ড্রয়েড এবং আইপ্যাডে। কম্পিউটার ছাড়া অন্য ডিভাইসে সিক্রেট ইমেইল Send এবং Open  করার ক্ষেত্রে প্রথমে একটা জিমেইল একাউন্ট  খুলতে হবে তারপর ট্যাপ করতে হবে কম্পোজ অপশনে। এরপর ডানদিকের উপরে থাকা Three dot মেনুতে ট্যাপ করতে হবে। এরপর Confidential মোডে ট্যাপ করতে হবে এবং টার্ন অন করে সেভ করতে হবে।
এরপর পর্যায়ক্রমে এক্সপায়ারি ডেট, পাসকোড এবং অন্যান্য কন্ট্রোল সেট করতে হবে। উল্লেখ্য, এই সেটিং টেক্সট মেসেজ এবং অ্যাটাচমেন্ট দুই ক্ষেত্রেই অ্যাপ্লাই করা সম্ভব।
সূত্র: নিউজ ১৮ বাংলা
share post:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *