Bitdefender বিপজ্জনক ৩৫টি অ্যাপের তালিকা প্রকাশ করেছে

Bitdefender বিপজ্জনক ৩৫টি অ্যাপের তালিকা প্রকাশ করেছে

Bitdefender বিপজ্জনক ৩৫টি অ্যাপের তালিকা প্রকাশ করেছে

‘Bitdefender’ রোমানিয়ার সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান, গুগল PlayStore থাকা ৩৫টি বিপজ্জনক অ্যাপলিকেশনের একটি তালিকা প্রকাশ করেছে ।

বিভিন্ন প্রয়োজনে যাচাই-বাছাই ছাড়াই আমরা অনেক সময় মোবাইলে বিভিন্ন অ্যাপস ডাউনলোড করি। কিন্তু ব্যবহারকারীরা অনেক সময় এই অ্যাপসগুলো দিয়ে মারাত্মক বিপদে পড়তে পারে।

গুগল PlayStore থাকা এমনই ৩৫টি বিপজ্জনক অ্যাপলিকেশনের একটি তালিকা প্রকাশ করেছে রোমানিয়ার সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ‘Bitdefender’।

ডিজিট নিউজের একটি প্রতিবেদন বলছে, গত ডিসেম্বরে বেশ কিছু ক্ষতিকারক অ্যাপকে গুগল কর্তৃপক্ষ তাদের PlayStore থেকে মুছে ফেলেছিল। ফ্রেব্রুয়ারিতেও তারা ২৯টি অ্যাপের বিরুদ্ধে এই পদক্ষেপ নেয়।

Buy Bitdefender from our store in lowest price in Bangladesh.

নতুনভাবে যে ৩৫টি অ্যাপের নাম সামনে এসেছে । এগুলোর মধ্যে কয়েকটি ৫০ হাজারেরও বেশি বার ডাউনলোড করা হয়েছিল। বেশ কিছু অ্যাপের রেটিং ছিল ৪.৮।

নিচে উল্লেখ করা কোনো অ্যাপ যদি আপনার ফোনে ইনস্টল করা থাকে, তবে সেটিকে এখনই ডিলিট করে ফেলুন।
১) ওয়ালস লাইট, ২) বিগ ইমোজি, ৩) গ্রেড ওয়ালপেপার্স, ৪) স্টক ওয়ালপেপার্স, ৫) এফেক্টম্যানিয়া, ৬) আর্ট ফিল্টার, ৭) ফাস্ট ইমোজি কিবোর্ড, ৮) ক্রিয়েট স্টিকার ফর হোয়াটসঅ্যাপ, ৯) ম্যাথ সলভার, ১০) ফোটোপিক্স এফেক্টস, ১১) লিড থিম, ১২) কিবোর্ড, ১৩) স্মার্ট ওয়াইফাই, ১৪) মাই জিপিএস লোকেশন, ১৫) ইমেজ র‍্যাপ ক্যামেরা, ১৬) আর্ট গার্লস ওয়ালপেপার এইচডি, ১৭) ক্যাট সিমুলেটর, ১৮) স্মার্ট কিউ-আর ক্রিয়েটর, ১৯) কোলোরাইজ ওল্ড ফোটো, ২০) জিপিএস লোকেশন ফাউন্ডার, ২১) গার্লস আর্ট ওয়ালপেপার, ২২) স্মার্ট কিউ-আর স্ক্যানার, ২৩) জিপিএস লোকেশন ম্যাপস, ২৪) ভলিউম কনট্রোল, ২৫) সিক্রেট হরোস্কোপ, ২৬) স্মার্ট জিপিএস লোকেশন, ২৭) অ্যানিমেটেড স্টিকার মাস্টার, ২৮) পারসোনালিটি চার্জিনিং শো, ২৯) স্লিপ সাউন্ডস, ৩০) কিউআর ক্রিয়েটর, ৩১) মিডিয়া ভলিউম স্লাইডার, ৩২) সিক্রেট অ্যাস্ট্রোলোজি, ৩৩) কালারাইজ ফোটোস, ৩৪) পাই ৪কে ওয়ালপেপার-অ্যানিমি এইচডি, ৩৫) ফটোপিক্স এফেক্ট।
PlayStore থেকে ডাউনলোড করার সময় ওই অ্যাপগুলোতে একটি নকল আইকন দেয়া থাকে। ফলে ডাউনলোড করার সময় অস্বাভাবিক কিছু মনে হয় না।
তবে, ডাউনলোড করার বেশ কয়েক দিন পর থেকে সমস্যা দেখা দিতে শুরু করে। অ্যাপগুলোর মাধ্যমে গ্রাহকদের প্রয়োজনীয় তথ্য স্ক্যামারদের হাতে চলে যাচ্ছে বলে জানিয়েছে ‘Bitdefender’।
উক্ত অ্যাপগুলো আপনার জন্য খুবই বিপজ্জনক। সুতরাং, আজই সাবধান হোন।
সূত্র: আমার সংবাদ
share post:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *