What is ransomware

র‍্যানসমওয়্যার কি? [What is ransomware]

র‍্যানসমওয়্যার হল এক ধরনের ম্যালওয়্যার যেটি কিনা একটি কম্পিউটার ডিভাইসকে আক্রান্ত করার পর ব্যবহারকারীকে তার মেশিনের কোন ধরনের ফাইলে প্রবেশ করা থেকে বিরত রাখে এবং ব্যবহারকারীর প্রবেশগম্যতাকে সীমাবদ্ধ করে দেয় এবং এই সীমাবদ্ধতা দূর করার জন্য ব্যবহারকারীর কাছ থেকে মুক্তিপণ দাবি করে। র‍্যানসমওয়ার সর্ব প্রথম ২০১৩ সালে রাশিয়া থেকে ছড়ায় এবং ধিরে ধিরে আন্তর্জাতিক ভাবে ছড়িয়ে পড়েছে গোটা নেট দুনিয়ায়।

র‍্যানসামওয়্যার ম্যালওয়্যার অন্যন্য ম্যালওয়্যার চেয়ে এর কার্যপদ্বাতিটি সম্পূর্ণ আলাদা। র‍্যানসমওয়ার তার সিস্টেম এর মাধ্যমে একজন ব্যাবহারকারীর স্টোরেজে/হার্ডড্রাইভ থাকা সকল ফাইল একটি কী বা চাবি এর মাধ্যমে ইনক্রিপট করে ফেলে। ফলে ঐ কী বা চাবি  ছাড়া ফাইল গুলা পুনরায় উদ্ধার করা প্রায় অসম্ভব হয়ে পড়ে।

এবং ব্যবহার কারির কম্পিউটার স্ক্রিনে একটি বার্তা দেওয়া হয় যাতে লেখা থাকে, আপনার ফাইল গুলো ইনক্রিপটেড করা হয়েছে, যদি ফাইল গুলো উদ্ধার করার জন্য মুক্তিপণ না দেয়া হয় তাহলে সব ফাইল অনলাইনে উন্মুক্ত করে দেয়া হবে।

র‍্যানসমওয়্যার হল ক্রিপ্টোভাইরাল এক্সটরশন এর মত। এই ফাইলটি অনেকটা সফটয়ার এর মত। যা একজন ব্যাবহারীর চোখ ফাকি দিয়ে খুব সহজে তার কম্পিউটারে প্রবেশ করে, এবং ব্যাবহারকারী তা ভুল করে ইনস্টল করে এবং পরে সেখানে র‍্যানসমওয়ার ধিরে ধিরে আক্রমণ শুরু করে।

র‍্যানসমওয়্যার কি

কিভাবে র‍্যানসমওয়ার আপনার কম্পিউটারকে সংক্রমিত করে? 

র‍্যানসমওয়ার একজন ব্যাবহারকারীর অনুমতি নিয়েই কম্পিউটার সিস্টেমে প্রবেশ করে থাকে । ব্যবহারকারীর অনুমতি ছাড়া এটি সক্রিয় হতে পারে না। যদি কোনো ব্যবহারকারী যখন থার্ড-পার্টি সোর্স থেকে কোনো ফাইল ডাউনলোড করে এবং তার সিস্টেমে ইন্সটল করে তখনি র‍্যানসমওয়ার সক্রিয় হয়ে কাজ শুরু করে। 

কিভাবে-র‍্যানসমওয়ার-আপনার-কম্পিউটারকে-সংক্রমিত-করে-how-does-ransomware-infect-your-compute

এবং এটি কম্পিউটারে থাকা সকল ফাইল ইনক্রিপটেড করতে শুরু করে এবং কম্পিউটার স্টোরেজে থাকা ব্যক্তিগত ফাইল গুলো একটি বড় কী বা চাবির এর মাধ্যমে ইনক্রিপটেড বা লক করে ফেলে। তখন ব্যবহারকারী চাইলেই কোনো ফাইল ওপেন করতে পারেনা। কারন আনলক করতে বা ফেরত পেতে ডিক্রিপশন কী বা চাবি লাগবে।

সেখানে একটি র‍্যানসম নোট/টেক্সট দেওয়া থাকে,  এবং বলা হয় যে ফাইলগুলো আনলক করতে বা ফেরত পেতে decryption key লাগবে। এই decryption key  ছাড়া ফাইল গুলো পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তখন হ্যাকারা তাদের পরিচয় গোপন করে ই-মেইলের মাধ্যম যোগাযোগ করতে বলে, এবং বিশাল অর্থ দাবী করে। এই অর্থ ছাড়া কোনো ফাইল গুলা উদ্বার করা সম্ভব না তাও জানায়। 

এবং তারা বিটকয়েন (ডিজিটাল মুদ্রা) এর মাধ্যমে অর্থ দাবী করে।  যদি কেউ অর্থ দিয়ে ফাইল গুলা ডিক্রিপ্ট না করে তখন তারা জানায় যে তারা সকল ফাইল গুলো ইন্টারনেটে উন্মুক্ত করে দিবে। এমন অবস্থায় আপনি হয়ত আর কখনোই আর ফাইল গুলো উদ্ধার করতে পারবেন না।

কারন আমাদের দেশে এই বিটকয়েন (ডিজিটাল মুদ্রা) চালু নয়। আর অন্য কোনো ভাবে আপনি তাদের অর্থ দিচে চাইলেও তারা আপনাকে ফাইল গুলা উদ্ধার করার পদ্ধতি কখনই বলবেনা । এবং আনলক/ ডিক্রিপ্ট করার জন্য কী দিবেনা।

যেহেতু decryption key ছাড়া আপনি ফাইল গুলো কখনো আনলক করতে পারবেন না। সেহতেু আপনার সিস্টেমকে ফরমেট করা ছাড়া অন্য আর কোনো উপায় থাকবে না।

সেক্ষেত্রে আপনি আপনার সবগুলো ফাইল হারাবেন। নতুন করে উইন্ডোজ সেটাপ করে সব ইন্সটল করলে হয়ত আপনি এই র‍্যানসমওয়ার সরাতে পারবেন, তবে আপনার প্রয়োজনীয় ফাইলগুলো চাইলেই আনলক করতে পারবেন না।

র‍্যানসমওয়্যার আক্রান্ত হলে আপনার করনীয় কি? [What to do if you are infected with ransomware]

যদি কখনো আপনার কম্পিউটারে র‍্যানসমওয়ার আক্রান্ত হয় তখন আপনি যদি কিছু সূক্ষ্ম পদক্ষেপ নিতে পারেন তাহলে  হয়ত বড় কোনো বিপদ থেকে আপনাকে রক্ষা করতে পারবে।

কি কি করনীয়ঃ

  • প্রথমে আপনি আপনার কম্পিউটারের ইন্টারনেট কানেকশনটি বন্ধ করুন। এবং আপনার নেটোয়ার্কে  থাকা সকল কম্পিউটারকে পৃথক করুন। কারন যদি একই নেটোয়ার্কে একাধিক কম্পিউটার থাকে তখন সেগুলাও র‍্যানসমওয়ার দ্বারা আক্রান্ত হবার সম্ভাবনা থাকে।
  • যদি কম্পিউটার আক্রান্ত হয় সেই অবস্থায় আপনি কখনো ফাইল গুলো উদ্ধার করতে যাবেন না। কারন যতক্ষন র‍্যান্সময়ার প্রসেস চালু থাকবে ততক্ষন আপনার কম্পিউটারের নতুন ফাইল গুলাও ইনক্রিপটেড হতে থাকবে।
  • সিস্টেমকে ফরমেট করে নতুন করে উইন্ডোজ ইনস্টল করতে পারেন।
  • ফাইল গুলো কপি বা কাট করতে যাবেন না অথবা এক্সটেনশন গুলা চেঞ্জ করার চেস্টাও করবেন না , কারন ফাইলটি ইনক্রিপটেড আপনি যদি এক্সটেনশন চেঞ্জ করেন তারপরেও আপনি ফাইল ওপেন করতে পারবেন না, ফলে আপনার সময় নষ্ট ছাড়া আর কিছুই হবে না।
  • তাৎক্ষণিক ভাবে আপনি টাস্ক ম্যানেজার থেকে র‍্যান্সময়ার প্রসেসটি বন্ধ করলে কিংবা এন্টিভাইরাস দিয়ে এটিকে আনস্টল করলে হয়ত কিছু ফাইল এনক্রিপটেড হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন।
  • সর্বশেষ, ভুলেও হ্যাকারদের সাথে র‍্যানসম নোট এর দেওয়া এড্রেস গুলোতে যোগাযোগ করতে যাবেন না, হয়ত বা এতে করে আপনার ক্ষতি হতে পারে, কিংবা তাদের কথায় কোনো পদক্ষেপ নিতে গিয়ে  আপনি নিজেই বিপদে পড়তে পারেন।
What to do if you are infected with ransomware

কিভাবে র‍্যানসমওয়ার থেকে আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখবেন? [How to protect your computer from ransomware]

কিছু সাবধানতা অবলম্বন করলে আপনি আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে পারেন:

  • ইন্টারনেট থেকে অপ্রয়োজনীয় ডেটা বা সফটওয়্যার নামানো থেকে বিরত থাকা।
  • ইন্টারনেট থেকে ডেটা নামালে তা অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে অবশ্যই স্ক্যান করে নিন।
  • ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে উইন্ডোজের ফায়ারওয়াল খোলা রাখুন।
  • অপরিচিত কোনো ই-মেইল ঠিকানা থেকে ফাইল এলে সেটি না খুলে ডিলেট করে দিন।
  • অপরিচিত কোনো ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি থেকে বিরত থাকুন।
  • অবশ্যই কম্পিউটার অথবা ল্যাপটপে অফিসয়াল অ্যান্টিভাইরাস ব্যবহার করুন এবং নিয়মিতি হাল নাগাদ করুন।

How-to-protect-your-computer-from-ransomware

বিটডিফেন্ডার: আপনার কম্পিউটারে আপনার সন্তানেরা কী করছে কিংবা তারা কী কী করতে পারবে, তা নির্ধারণ করে দেওয়া যায় বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাসের সাহায্যে।

ক্যাস্পারস্কি: ক্যাস্পারস্কি অ্যান্টিভাইরাসের কিছু পণ্য একই সঙ্গে স্মার্টফোন, ল্যাপটপ ও নোটবুক কম্পিউটারের সুরক্ষা দেয়।

প্যান্ডা: জরুরি সময়ে সেফ মুডে কম্পিউটার চালিয়ে ভাইরাস মুছে ফেলতে পারে প্যান্ডা অ্যান্টিভাইরাস।

ইসেট: আপনার ব্যক্তিগত ডিভাইসের জন্য সর্বোত্তম অনলাইন নিরাপত্তা দেয়।

তাই দেরি না করে কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহারে নিরাপত্তার  জন্য একটি অফিসিয়াল এন্টিভাইরাস অথবা এন্টিম্যালওয়্যার আজই ব্যবহার করুন।

অফিসিয়াল অ্যান্টিভাইরাস এবং সফটওয়্যার গুলো কোথায় পাবেন?

ArikSoft এর সফটওয়্যার পেজে সকল প্রকার অ্যান্টিভাইরাস এবং প্রয়োজনীয় অফিসিয়াল সফটওয়্যার গুলো পাবেন। এই সকল সফটওয়্যার গুলোর ArikSoft অথোরাইজ ডিলার শিপের মাধ্যমে সাশ্রয়ী মূলে ক্রয় করার সুয়োগ নিয়ে এসেছে। তাই আর ক্রাক সফটওয়্যার ব্যবহার না করে, সাশ্রয়ী মূলে আপনার প্রিয় অ্যান্টিভাইরাস এবং প্রয়োজনীয় অফিসিয়াল সফটওয়্যার গুলো কিনতে এখানে ক্লিক করুন।

share post:

Leave a Reply

Your email address will not be published.